৩য় মতবাদ : রাজনীতিই ধর্ম
(النظرية الثالثة : السياسة هى الدين)
‘ধর্ম ও রাজনীতি আলাদা বস্ত্ত’ এই মর্মের চরমপন্থী মতবাদ-‘ধর্মনিরপেক্ষতাবাদ’ ঊনবিংশ শতকের মাঝামাঝিতে আবিষ্কার হওয়ার কিঞ্চিদধিক একশত বৎসর পরে ‘রাজনীতিই ধর্ম’ এই মর্মের ঠিক উল্টা আর এক চরমপন্থী মতবাদের উদ্ভব ঘটে ভারতে বিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে। এই মতবাদটি পুরা ইসলামকেই রাজনীতি গণ্য করেছে এবং রাজনীতির আলোকে ইসলামের সকল অনুষ্ঠানকে বিচার করেছে। যেমন বলা হয়েছে,
دين در اصل حكومت كا نام ھے- شريعت اس حكومت كا قانون ھے - اور عبادت اس قانون و ضابطه كى پابندى ھے-
‘দ্বীন আসলে হুকূুমতের নাম। শরী‘আত ঐ হুকূমতের কানূন। আর ইবাদত হ’ল ঐ আইন ও বিধানের আনুগত্য করার নাম’।[1] অতঃপর ইবাদতের বিস্তৃত ব্যাখ্যা দিয়ে বলা হয়েছে-
اس عبادت كى حقيقت جس كے متعلق لوگوں نے سمجهـ ركها ھے كه وه محض نماز روزه اور تسبيح و تهليل كا نام ھے اور دنيا کے معاملات سے اس كو كــــسروكار نهيں، حالانكه در اصل صوم و صلوة اور حج و زكوة اور ذكر و تسبيح انسان كو اس بڑى عبادت كے لۓ مستعد كرنيوالى تمرينات (Training courses) هيں-
‘ঐ ইবাদত যে সম্পর্কে লোকেরা বুঝে রেখেছে যে, তা কেবল ছালাত-ছিয়াম, তাসবীহ ও তাহলীলের নাম, দুনিয়াবী বিষয়ে তার কোন মাথাব্যথা নেই। অথচ আসল কথা হ’ল ছালাত-ছিয়াম, হজ্জ ও যাকাত, যিক্র ও তাসবীহ সবকিছু মানুষকে উক্ত বড় ইবাদতের (হুকূমত ও অন্যান্য দুনিয়াবী বিষয়ের) জন্য প্রস্ত্ততকারী অনুশীলন বা ট্রেনিং কোর্স মাত্র’।[2][1]. খুত্ববাত (দিল্লী-৬ : মারকাযী মাকতাবা ইসলামী, ১৯৮৭) পৃঃ ৩২০।
[2]. তাফহীমাত (দিল্লী-৬ : মারকাযী মাকতাবা ইসলামী, ১৯৭৯), ১ম খন্ড ৬৯ পৃঃ ।