ধর্মনিরপেক্ষতাবাদ

ইসলামের দৃষ্টিতে ধর্মনিরপেক্ষতাবাদ

ধর্মনিরপেক্ষতাবাদ দু’টি মৌলিক কারণে ইসলামের বিরোধী। ১. তাওহীদে ইবাদতকে অস্বীকার করায় এটি পরিষ্কারভাবে কুফরী মতবাদ। ২. আল্লাহর নাযিলকৃত বিধানের বিপরীত বিধান দেওয়ায় এটি স্পষ্টভাবে ত্বাগূতী মতবাদ।

হাতে গোনা কিছু নাস্তিক ব্যতীত পূর্বকালের ও আধুনিক কালের তাবৎ কাফির ও মুশরিক সমাজ সকল ক্ষমতার অধিকারী একজন সৃষ্টিকর্তায় বিশ্বাসী। এভাবে আল্লাহকে স্রেফ ‘রব’ হিসাবে স্বীকার করাকে বলা হয় ‘তাওহীদে রুবূবিয়াত’। পক্ষান্তরে সার্বিক জীবনে আল্লাহর দাসত্ব কবুল করাকে বলা হয় ‘তাওহীদে ইবাদত’ বা উলূহিয়াত। তাই কেবল তাওহীদে রুবূবিয়াতকে স্বীকার করলেই কেউ ইসলামে প্রবেশ করতে পারে না। যেমন আবু জাহল আল্লাহকে ‘রব’ হিসাবে স্বীকার করা সত্ত্বেও তাকে কোন অবস্থাতেই মুসলমান বলা হয়নি। তাই মুসলমান কেবল তিনিই হ’তে পারেন, যিনি ধর্মীয় ও বৈষয়িক জীবনের সর্বক্ষেত্রে আল্লাহর দাসত্ব কবুল করেন ও সাধ্যমত তা  বাস্তবায়ন করেন।

ধর্মনিরপেক্ষ মতবাদ বেশীর বেশী কেবল তাওহীদে রুবূবিয়াতকে স্বীকার করে। কিন্তু তাওহীদে ইবাদতকে কোন অবস্থাতেই স্বীকার করে না। এই মতবাদ মানুষের উপরে মানুষের রচিত বিধান চাপিয়ে দেওয়ায় বিশ্বাসী। ফলে মানুষ মানুষের দাসত্ব করতে বাধ্য হয়। অথচ মানুষ কেবল তার সৃষ্টিকর্তা আল্লাহর দাসত্ব করতে এবং তাঁর বিধান মানতে বাধ্য, অন্য কারু নয়। নিঃসন্দেহে আল্লাহর বিধান মান্য করার মধ্যেই রয়েছে মানুষের প্রকৃত স্বাধীনতা এবং রয়েছে তার ইহকালীন মঙ্গল ও পরকালীন মুক্তি।