ইনসানে কামেল

হাক্কুল ইবাদ

নফ্সের হক মানুষ যত সুন্দরভাবেই আদায় করুক না কেন, নিজের মধ্যে চারিত্রিক উন্নতি যতই ঘটুক না কেন, যতক্ষণ না সে অন্য মানুষের হক-এর প্রতি মনোনিবেশ করবে, ততক্ষণ সে পূর্ণাঙ্গ মানুষ হ’তে পারবে না। রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, الْمُسْلِمُ مَنْ سَلِمَ الْمُسْلِمُوْنَ مِن لِّسَانِهِ وَيَدِهِ..  ‘মুসলমান সেই, যার যবান ও হাত হ’তে অন্য মুসলমান নিরাপদ থাকে’।[1] বিদায় হজ্জের শেষ ভাষণে তিনি বলেন, فَإنْ دِمَاءَكُمْ وَأَمْوَالَكُمْ وَأَعْرَاضَكُمْ عَليْكُمْ حَرَامً ‘নিশ্চয়ই তোমাদের পরষ্পরের রক্ত, সম্পদ ও সম্মান পরষ্পরের জন্য হারাম’।[2]

উক্ত তিনটি প্রধান বস্ত্ত উল্লেখ করে অন্য সকল ছোটখাট বিষয়ের প্রতি ইঙ্গিত করা হয়েছে। যেমন, মজলিসে কেউ এলে তার জন্য স্থান করে দেওয়া, মজলিসে খাওয়ার সময় তার আদব রক্ষা করা, বিনা অনুমতিতে কারু গৃহে প্রবেশ না করা, মেযবানের বাড়ীতে অধিক দিন অবস্থান না করা, রোগীকে দেখতে গিয়ে সেখানে দীর্ঘক্ষণ অবস্থান না করা, অন্যের ইবাদত, লেখাপড়া বা ঘুমের ব্যাঘাত ঘটিয়ে জোরে শব্দ না করা, জুম‘আর দিনে গোসল করে তৈল-সুগন্ধি মেখে মসজিদে যাওয়া যাতে অন্য মুছল্লী দুর্গন্ধে কষ্ট না পায়। এক কথায় মানুষকে কষ্ট দানকারী সকল কাজ থেকে বিরত থাকা ‘হাক্কুল ইবাদ’ রক্ষা করার মধ্যে শামিল।

একটি প্রসিদ্ধ হাদীছে দু’জন মহিলার কথা বর্ণিত হয়েছে, যাদের একজন মসজিদে ঝাড়ৃ দিত ও বেশী বেশী নফল ইবাদত করত। কিন্তু মুখরা হওয়ার কারণে প্রতিবেশীকে কষ্ট দিত। অন্যজন নফল ইবাদত কম করলেও প্রতিবেশীর সাথে সদ্ভাব রেখে চলত। রাসূলুল্লাহ (ছাঃ) প্রথমোক্ত মহিলাকে জাহান্নামী ও দ্বিতীয় মহিলাকে জান্নাতী বললেন।[3] অন্য একটি হাদীছে পারস্পরিক বিবাদ মীমাংসা করে দেওয়াকে ছিয়াম, ছাদাক্বাহ, এমনকি ছালাতের চাইতে উত্তম বলা হয়েছে।[4] এতে বুঝা যায় যে, হাক্কুল ইবাদ আদায় করা নফল ইবাদতের চাইতে উত্তম কাজ। অতএব অন্যের অধিকার খর্ব হ’তে পারে এরূপ অতীব ক্ষুদ্র কাজ হ’তেও বিরত থাকা কর্তব্য। কোন ছোটখাট যুলুমকে মোটেই ছোট মনে করা উচিত নয়। কেননা দিয়াশলাইয়ের একটি ছোট্ট কাঠি থেকেই বিরাট অগ্নিকান্ডের সূত্রপাত হয়ে থাকে। যুলুম হ’ল সর্বাপেক্ষা বড় পাপ। যার সর্বোচ্চ স্তর হ’ল সৃষ্টিকর্তা আল্লাহ ও তাঁর গুণাবলীর সঙ্গে কোন সৃষ্টিকে শরীক সাব্যস্ত করা (লোক্বমান ৩১/১৩)


[1]. বুখারী, মুসলিম, মিশকাত হা/৬।

[2]. মুত্তাফাক্ব আলাইহ, মিশকা,ত হা/২৬৫৯।

[3]. আহমাদ, বায়হাক্বী, মিশকাত হা/৪৯৯২ ‘শিষ্টাচার’ অধ্যায় হাদীছ ছহীহ।

[4]. তিরমিযী, সনদ ছহীহ; ছহীহ আবুদাঊদ হা/৪৯৯২; মিশকাত হা/৫০৩৮।