একটি বিচারের নমুনা
মনে করুন ২য় দলের ছেলের সাথে ৪র্থ দলের মেয়ের বিবাহ হ’ল। কিন্তু দু’বছর পরেই স্বামী তার স্ত্রীকে একত্রে তিন তালাক দিল এবং স্ত্রীকে তার বাপের বাড়ী পাঠিয়ে দিল। অল্পদিন পরেই উভয়ের মধ্যে অনুশোচনা জাগলো এবং পুনর্বিবাহের জন্য ব্যাকুল হয়ে উঠলো। ২য় দলের ছেলের পিতা তাহলীল-এর শর্ত আরোপ করেন। পক্ষান্তরে ৪র্থ দলের মেয়ের পিতা বিনা তাহলীলেই জামাইয়ের নিকটে মেয়েকে ফেরত দিতে চান। এমতাবস্থায় ইসলামী আদালতের বিচারক কি বিচার করবেন? কারণ ছেলে ও মেয়ের মাযহাব এক নয়। অথচ দু’টি জীবন মিলেই একটি সংসার। প্রত্যেকের ব্যক্তিগত মাযহাবকে অক্ষুণ্ণ রাখতে গেলে সংসার জীবন বিপর্যস্ত হবে। এমতাবস্থায় দেশের অধিকাংশ মুসলমান-এর মাযহাব অনুযায়ী গঠিত সংবিধান মোতাবেক যদি আদালত ‘তাহলীল’-এর পক্ষে রায় দেন, তাহ’লে ৪র্থ দলের মেয়ের বাবা রাযী হবেন কি? অথবা আদালত দলমতের ঊর্ধ্বে উঠে কুরআন ও ছহীহ হাদীছ অনুযায়ী তাহলীল ছাড়াই পুনর্বিবাহের নির্দেশ দিবেন। অধিকাংশের রায়-কে এড়িয়ে আদালত সে রিস্ক নিতে যাবেন কি-না, সেটাই বিচার্য বিষয়। দেশে ইসলামী বিধান জারি করতে ইচ্ছুক রাজনৈতিক দলগুলি বিষয়টি আগেই ফায়ছালা করুন।