সোনামণি সংগঠন
সোনামণি সংগঠন

বিসমিল্লাহ-হির রহমা-নির রহীম

সোনামণি কেন্দ্রীয় সাংস্কৃতিক প্রতিযোগিতা ২০১৬

তারিখ : ১৩ই অক্টোবর (বৃহস্পতিবার, বিকাল ৩টা)

প্রতিযোগিতার সিলেবাস ডাউনলোড লিংক

প্রতিযোগিতার বিষয় : 
১. হিফযুল কুরআন তাজবীদসহ ২৮, ২৯ ও ৩০ তম পারা (সূরা মুজাদালাহ হতে নাস পর্যন্ত)।
২. হিফযুল কুরআন মাখরাজ ও অর্থসহ এবং হিফযুল হাদীছ অর্থসহ।
(ক) হিফযুল কুরআন অর্থসহ : সূরা লোক্বমান ১৩-১৯ নং আয়াত। (খ) হিফযুল হাদীছ অর্থসহ : (কেন্দ্র কর্তৃক নির্বাচিত ১০টি হাদীছ)।
৩. আক্বীদা ও দো‘আ : (কেন্দ্র কর্তৃক পরিবেশিত)। 
৪. সাধারণ জ্ঞান : 
(ক) সোনামণি জ্ঞানকোষ-১-এর ইসলামী জ্ঞান (১-৭০ নং প্রশ্ন), মেধা পরীক্ষা (অংক), একটুখানি বুদ্ধি খাটাও/ধাঁধা (১-৫২ নং প্রশ্ন), এবং কবিতা (সোনামণির ইচ্ছা)।
(খ) সোনামণি জ্ঞানকোষ-২-এর ইসলামী জ্ঞান (১-৮০ নং প্রশ্ন), সাধারণ জ্ঞান (রাজশাহী ও ঢাকা বিভাগ), সাধারণ জ্ঞান (প্রাণী জগৎ ২২-৪২, উদ্ভিদ জগৎ ০১-৩৯, ভাষা ০১-১১ ও দৈনন্দিন বিজ্ঞান ১-৪০ নং প্রশ্ন) সংগঠন বিষয়ক এবং ঢ়ড়বস হ’ল কবিতা 
৫. সোনামণি জাগরণী (কেন্দ্র কর্তৃক নির্বাচিত ৫টি জাগরণী)।
৬. হস্তাক্ষর প্রতিযোগিতা : আরবী ও বাংলা (আরবী ক্বায়েদা বই-আসমাঊল হুসনা ৫১-৯৯=৪৯ টি নাম অর্থসহ।
৭. রচনা প্রতিযোগিতা (পরিচালকগণের জন্য) : রচনার বিষয় : নিজেকে সৎ ও চরিত্রবান হিসাবে গড়ে তুলি।
প্রতিযোগিতার নীতিমালা : 
১. প্রত্যেক প্রতিযোগীর জন্য ৩ নং বিষয়টি আবশ্যিক। এটিসহ মোট ৩ টি বিষয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।
২. প্রতিযোগিতার বিষয়সমূহের মধ্যে ক্রমিক ১, ২, ৩ ও ৫ নং বিষয়গুলি মৌখিকভাবে এবং ৪ ও ৬ নং বিষয় দু’টি লিখিতভাবে অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার সময়কাল ১ ঘণ্টা হবে।
৩. ২০১৫ সালের কেন্দ্রীয় পর্যায়ে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীরা পুনরায় উক্ত বিষয়ে কেন্দ্রীয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে না।
৪. প্রতিযোগীদের অবশ্যই জ্ঞানকোষ-১ (তৃতীয় সংস্করণ), জ্ঞানকোষ-২ (প্রথম সংস্করণ) ও ছালাতুর রাসূল (ছাঃ) (চতুর্থ সংস্করণ) সংগ্রহ করতে হবে এবং পূরণকৃত ‘ভর্তি ফরম’ ও স্ব স্ব যেলা পরিচালক ‘সোনামণি’-এর ‘সুফারিশপত্র’ সঙ্গে আনতে হবে।
৫. সোনামণি বালক ও বালিকাদের পৃথকভাবে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে এবং পুরস্কারও পৃথকভাবে দেওয়া হবে।
৬. শাখা, উপযেলা, মহানগর ও যেলা পর্যায়ের সকল স্তরের প্রতিযোগিতা স্ব স্ব পরিচালনা পরিষদ নিজ উদ্যোগে গ্রহণ করে পুরস্কার প্রদান করবেন এবং প্রতিটি বিষয়ে তিনজন বাছাইকৃত সোনামণিকে পরবর্তী স্তরে প্রতিযোগিতার সুযোগ দিবেন।
৭. প্রতিটি বিষয়ে পরীক্ষার পূর্ণমান হবে ১০০ এবং প্রতিটি বিষয়ের জন্য ৩ জন বিচারক মনোনীত হবেন।
৮. বয়স প্রমাণের জন্য প্রত্যেক সোনামণিকে স্ব স্ব জন্ম নিবন্ধনের ফটোকপি সঙ্গে আনতে হবে।
৯. কেন্দ্রীয় পর্যায়ে অংশগ্রহণকারী প্রতিযোগীদেরকে লিখিত পরীক্ষার উত্তরপত্র কেন্দ্র কর্তৃক সরবরাহ করা হবে; তবে স্ব স্ব কলম প্রতিযোগীকে সঙ্গে আনতে হবে।
১০. কেন্দ্রীয় পর্যায়ে অংশগ্রহণকারী প্রত্যেক প্রতিযোগীকে ২০ (বিশ) টাকা পরীক্ষার ফী প্রদান করে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।
১১. শাখা, উপযেলা, মহানগর ও যেলা পরিচালকবৃন্দ ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’-এর সভাপতি/উপদেষ্টার সাথে বিশেষ পরামর্শক্রমে প্রতিযোগিতার সার্বিক ব্যবস্থা গ্রহণ করবেন।
১২. বিষয়ভিত্তিক প্রতিযোগীদের পৃথক পৃথক তালিকা প্রস্তুত করতে হবে। প্রতিযোগিতার ফলাফল এবং প্রতিযোগীদের তালিকা পূর্ণাঙ্গ ঠিকানাসহ শাখা উপযেলায়, উপযেলা যেলায় এবং যেলা কেন্দ্রে প্রেরণ করবে।
১৩. প্রতিযোগিতার ফলাফল তাৎক্ষণিকভাবে জানিয়ে দেওয়া হবে এবং পুরস্কার দেওয়া হবে। সার্বিক বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে। 
১৪. ১ম, ২য় ও ৩য় পুরস্কার ছাড়াও কেন্দ্রীয় পর্যায়ে অংশগ্রহণকারী প্রত্যেক প্রতিযোগীকে সান্ত্বনা পুরস্কার দেওয়া হবে।
১৫. রচনা প্রতিযোগিতায় কেন্দ্র ব্যতীত অন্য সকল স্তরের ‘সোনামণি পরিচালকগণ’ অংশগহণ করতে পারবেন। রচনা স্বহস্তে লিখিত হবে। অন্যের লেখা বা কম্পিউটার কম্পোজ গৃহীত হবে না। শব্দ সংখ্যা সর্বোচ্চ ৭৫০ ও সর্বনি¤œ ৭০০ হতে হবে। যা কেন্দ্রীয় প্রতিযোগিতার কমপক্ষে১৫ দিন পূর্বে কেন্দ্রে পৌঁছাতে হবে। রচনার ফটোকপি নিজের কাছে রাখবেন।
 প্রতিযোগিতার তারিখ :
১. শাখায় : ২৬ শে আগস্ট (শুক্রবার, সকাল ৮টা)। ২. উপযেলায় : ০২ রা সেপ্টেম্বর (শুক্রবার, সকাল ৮টা)।
৩. যেলায় : ৩০ শে সেপ্টেম্বর (শুক্রবার, সকাল ৮টা)। ৪. কেন্দ্রীয় কার্যালয়ে: ১৩ ই অক্টোবর (বৃহস্পতিবার, বিকাল ৩ টা)।
উল্লেখ্য যে, শাখা, উপযেলা ও যেলার প্রতিযোগিতার তারিখ অপরিবর্তনীয় থাকবে। তবে অনিবার্য কারণে কেন্দ্রীয় প্রতিযোগিতার তারিখ পরিবর্তন হ’তে পারে।
প্রবাসী সোনামণিদের প্রতিযোগিতা প্রবাসী ‘আন্দোলন’-এর সভাপতি কর্তৃক একই নিয়মে অনুষ্ঠিত হবে ও সেখানেই তাঁরা পুরস্কার দিবেন। তবে প্রবাসী প্রতিযোগীদের নাম-ঠিকানা কেন্দ্রীয় পরিচালক ‘সোনামণি’ বরাবর কেন্দ্রীয় কার্যালয়ে পাঠাবেন।

 

আয়োজনে : সোনামণি
কেন্দ্রীয় কার্যালয় : আল-মারকাযুল ইসলামী আস-সালাফী কমপ্লেক্স (২য় তলা), নওদাপাড়া (আম চত্বর), পোঃ সপুরা, রাজশাহী। 
মোবাইল : ০১৭১৫-৭১৫১৪৩, ০১৭২৬-৩২৫০২৯।

is loading comments...