আক্বীদায়ে মোহাম্মাদী বা মাযহাবে আহলেহাদীছ

তুলনামূলক আলোচনা

আসুন পাঠক! আমরা এইবার মুহাম্মাদী বা আহলেহাদীছগণের উপরোক্ত আকীদা সমূহ লইয়া আমাদের আকীদার সহিত তুলনামূলক বিচার করিয়া দেখি। যদি তাহাদের ও আমাদের আকীদা একই হয়, তবে বাস্তবিকই গায়ের জোরে তাহাদিগকে আহলে-সুন্নত ওয়াল-জামা‘আত হইতে বিতাড়িত করা অথবা মুখের বলে নির্মমভাবে তাহাদের প্রতি নানাবিধ অশ্রাব্য কটুক্তি প্রয়োগ করা অথবা লেখনীর সাহায্যে নিছক অমূলক যা-তা লিখিয়া সমাজে প্রচার করতঃ তাহাদের প্রতি জনসাধারণের মনে একটা ঘৃণার ভাব আনয়ন করা, কদাচ বিচার সম্মত হইবে না। আর যদি আমাদের ও তাহাদের আকীদা সর্বতোভাবে এক না হইয়া দুই একটা বিষয়ের মধ্যে দ্বিমত পরিলক্ষিত হয়, তাহা হইলেও আমরা তাহাদিগকে আমাদের দল হইতে ন্যায়তঃ বাহির করিয়া দিতে পারি না। যেহেতু আমাদের এই দল চতুষ্টয়ের মনীষীগণের মধ্যেও বহুবিধ বিষয়ে বহু মতভেদ স্বচক্ষে দেখিয়াও আমরা সকলকে সমভাবে শ্রদ্ধা প্রদর্শন করিয়া আসিতেছি। কাহাকেও আমরা স্বদল হইতে বিতাড়িত করিতেছি না। কাজেই তাঁহাদিগকেও আমরা ন্যায়তঃ কোন প্রকারে আমাদের এই স্বেচ্ছাকৃত নব রচিত ও নব কথিত মনগড়া আহলে-সুন্নত ওয়াল-জামা‘আত হইতে কদাচ বিতাড়িত করিতে পারি না। ইহা ব্যতীত উক্ত সংখ্যালঘিষ্ঠ দল হইতেই যখন সত্যসত্যই আমাদের উৎপত্তি এবং বলিতে কি আমাদের শ্রদ্ধেয় মোক্তাদা বা ইমামগণ ও তাঁহাদের পূর্বপুরুষগণ সকলেই যখন ঐ ক্ষুদ্র ও লঘিষ্ঠ দলেরই অন্তর্ভুক্ত, তখন তাহাদের প্রতি কোন প্রকারের অভদ্রতা, অনাচার বা অবিচার আমাদের পক্ষে কদাচ সঙ্গত বা বৈধ হইতে পারে না। বিশেষতঃ এই বিংশ শতাব্দীর যুগে, যে যুগে প্রত্যেক জাতি অন্য জাতিকে কলাকৌশলে ও নানাবিধ প্রলোভনে স্বদলে আনয়ন পূর্বক স্বীয় গৌরব ও স্বদলের পুষ্টিসাধনে আদাজল খাইয়া লাগিয়া গিয়াছে। যে যুগে আদম শুমারীর গুরুত্বের উপর জাতির গুরুত্ব নির্ভর করিতেছে, যে যুগে সংখ্যালঘুর স্থান সোনার বাংলার বুকে হইবে কিনা, মাতা-ভগিনীর ইযযৎ-আবরু রক্ষা করতঃ স্বাধীনভাবে স্বীয় ঈমান-আমান ও ইসলামের মর্যাদা রক্ষা করিয়া চলা সম্ভবপর হইবে কি-না সে বিষয়ে ঘোর সন্দেহ, সেই যুগে আমরা সত্যসত্যই সেই আহলে-সুন্নত ওয়াল-জামা‘আত দলভুক্ত, পবিত্র কুরআন ও হাদীছের প্রকৃত বাহক, আল্লাহ ও রাসূলের একান্ত অনুগত একটি মুসলিম দলকে আমাদের দল হইতে বিতাড়িত করিবার জন্য সততই ব্যতিব্যস্ত। ইহা হইতে জাতির জন্য বড় অভিশাপ আর কি হইতে পারে?

প্রিয় পাঠক! এতক্ষণ আমরা মোহাম্মাদীগণের আকীদা বা ধর্ম বিশ্বাস কিরূপ তাহারই পরিচয় দিয়াছি। উহা পাঠে আমরা বিশেষভাবে জ্ঞাত হইয়াছি যে, আহলেহাদীছগণ সংখ্যালঘু ও ক্ষুদ্র দল হইলেও আকীদাগতভাবে তাহারা সত্য সত্যই প্রিয় রাসূলুল্লাহ (ছাঃ)-এর কথিত সেই নাজী ফেরকা আহলে-সুন্নত ওয়াল-জামা‘আত দল ব্যতীত আর কিছুই নহে।